ম ূ লযেবাধ ছাড়া োকান িকছ ু ম ূ লযবান হয় না।
ামািজক ম ূ লযেবাধ ং ৃ িতর অগ ত িবষয়
।
তাই ামািজক ম ূ লযেবােধর ব ঙ
াং ৃ িতক ম ূ লযেবাধও অেনক োে াে ায়
।
ম ূ লযেবােধর াে ো র ধারণ কের
,
ং ৃ িতক ো র ধারণ করেত বাধয।
ম ূ লযেবােধর ধরাব ঁ াধা োকােনা থ োনই
।
ং ৃ িতর আইল োবেয়ই তােক থ চলেত হয়
।
বত ম ূ লযেবাধ ও ং ৃ িত অঙািঙ জিড়ত।
ম ূ লযেবাধ োেহতু ং ৃ িতরই এক ভাং
,
োেহতু ং ৃ িতহীন ম ূ লযেবােধর কথা িচা করা ায় না।
আমরা বিল
,
আজেক অেনক
োেই ম ূ লযেবাধ কেম োগেছ িকংবা আেগর মেতা ো ম ূ লযেবাধ োনই
।
এেে আমরা অং ৃ িতেকই দায়ী কির
।
কারণ োদে
িকংবা মােজ অং ৃ িত আমদািনর ফেল আমােদর ম ূ লযেবােধ োহাে ঁ াচট খায় িকংবা িচড় ধের।
এিট মাজ োদ ও রাের
োে োমন তয
,
োতমিন ধম ীয় ম ূ লযেবােধর োেও।
ম ূ লযেবাধ নানা কারেণই িব হয় োমন অথ নীিত
,
রানীিত
,
রাজনীিত
,
ামািজক অিসরতা
,
অং ৃ িত
,
আবহাওয়া
,
ঋত ু
িরবতন
,
ইিতহা
-
ঐিতহয
,
ি
-
ঙীত
,
ািহতয
,
ভাষা ইতযািদ
।
মােজ রােই অথ নীিত ও রাজনীিতেত ম ূ লযেবাধ পভাব োফেল।
ো োকােনা োে অবয় োদখা িদেলই ম ূ লযেবােধর অবচয়
(
উবঢ়ৎরষরধঃব
)
হয়
।
ম ূ লযেবােধ ধ নােম
।
আমরা এ ধরেনর
িরেবে ু র এবং ু ু ম ূ লযেবাধ িনেয় বা করেত াির না
।
বা করাও ব নয়।
ম ূ লযেবাধ
'
মানব
'
পক ৃ িতর ােথ
'
ইক
'
পতযয় ু হেয় গিব ত হয়
'
মানিবক
'
িট
। আবার
মানব িটেক পক ৃ িত ও পতযেয় ভােল াই
মন ু
+
অ
(
)
।
অথ াৎ মানিবক
িটর ম ূ ল িবেষণ করেল তার ভাবাথ আমরা ব ু ঝেত াির
।
আর মানিবক
িটর াে খন
ম ূ লযেবাধ িট বে তখন তা নত ু ন অথ ৃ জন কের
। ঐ
েয়র মেধয ততা
,
নযায়রায়ণতা
,
তযবাদীতা
,
হনীলতা
,
দািয়েবাধ
,
কত বযেবাধ ইতযািদ ু ক ু মার ণাবিলর ময় রেয়েছ
।
িক দ ু ঃেখর িবষয়
,
আমােদর মাজ োথেক
,
োদ োথেক এই
মানিবক ম ূ লযেবাধ োন িবল ু হেত বেেছ।
অেনক িদন আেগ ভাব কিব োগািব দা বেলেছন
, '
বাািল মান ু ষ িদ োপত
কাের
কয়।
'
রবীনাথ ঠাক ু র বেলেছন
, '
াতেকািট ােনের োহ ম ু
জননী
/
োরেখছ বাািল কের
,
মান ু ষ কর িন।
'
অথ াৎ ো িজিনের
অভােব কিব োাভ
জড়ােনা কে বাািলেক মান ু ষ বলেত ােরনিন তা হে মানিবক ম ূ লযেবাধ
। িবেবক
বিজ ত
,
ম ূ লযেবাধহীন
মান ু ষ বেদে
,
ব জািতর মেধযই কম োবি আেছ
। বাািল
জািতর মেধয ো ংখযাটা একট ু োবি
।
নইেল োদের বা জািতর
আজ এই ম ু ম ূ ষ ু
দা হেতা না
।
মানিবক ম ূ লযেবােধর চচ াই াের মান ু ষেক িতযকােরর মান ু ষ হেত
াহায করেত
।
বািহযক োৗে র
িরচ ার াাাি অেরর
োৗে রও িরচ া করা উিচত
।
জাত মানিবক ম ূ লযেবাধ মান ু ষ
কখনও অনযায় করেত
াের না
,
কখনও তার ারা অেরর িত হেত াের না।
িবেবকেক ঙী কের ো ু েবাধ ৈতির হয়
,
তা ারা মান ু ষ ভ ু ল েথ
িরচািলত
হেত াের না
।
তাই পেতযেকর উিচত মানিবক ম ূ লযেবােধর চচ া করা
।
তেবই বদেল
ােব জািত
,
বদেল ােব োদ।
অথ নিতক
ম ূ লযেবাধ
াধারণ অেথ
,
আমরা োই িজিনের আিথ ক ম ূ লয আেছ বেল িবেবচনা কির
,
ার িবিনমেয় অথ াওয়া ায়
। ূণ িবষয়িট
িবেশষণ করেল
,
তা গ ূ ঢ় তাৎ উলি করা ায়
। এখােন লণীয়
,
আমরা অথ েক বা বেক তার িনজেণর জনয আিথ ক
ম ূ লয িবেবচনা কির না
। োেহত ু োকান অথ বা ব ামী আমােদর আন পদােন ম
,
তাই তােদর আমরা আিথ ক
ম ূ লয িহেেব িবেবচনা কির
,
অথ াৎ অেথ র বা ব ামীর জীবেনর ংেঙ বা জীবন উেভােগর ােথ ং ু বেলই তার
আিথ ক ম ূ লয বতমান
। তাই বজগেতর েঙ আনান ু ভ ূ িতর ংোজেনর জনয উ ু পিেনর পেয়াজন। িরকিত িা
উেভাগয বামীর েঙ বযিগত আনান ু ভ ূ িতর ংোজন ঘিটেয় বযিজীবেন অথ নিতক ম ূ লযেবাধ জাত করেত াের।
আমােদর পতযিহক জীবেন ামািজক ম ূ লযেবােধর অবসান
ু ঁ িজবাদী অথ নিতক িবকাের ব েষ র াাজযবাদ োদে োদে িবার কেরেছ।
এখন োদে
-
োদে অথ নিতক
,
রাজনিতক
,
তার াব েভৗমেতযর
,
ামািজক ম ূ লযেবাধ িনয়েণর জেনয আর ু
-
ু োখলার দরকার োনই।
ঠাা ু ের র
,
োািভেয়ত োদে এবং ূ ব ইউেরাের োদ েলােত মাজতািক বযাবসার তেনর ফেল
,
মািক ন রা এক োমর
িবায়েনর কাজ খ ু ব ত গিতেত কের িদেয়েছ।
োদে োদে চলেছ বাজার দখেলর কাজ।
আর এই ােয়
াাজযবাদ িবােরর িব হায়ক ব াী বজািতক োভাগবাদী দ েনর ধারক ও বাহক পচ িালী
ংবাদমাধযম বা পচারমাধযম।
োদের াধারণ মান ু ষ
, “ ”
ব ু জ ু য়া ংবাদমাধযেমর মযান ু ফযাকচািরং কনে বা
opinion
”
এর ক ৃায় িবা ও োচতনা িবকাে িদক হেয়
,
গঠনম ু লক িরবত ন এর ােথ ংাক িরবত েনর রাা িলেয়
োফেলেছ ।
িবায়েণর আমণ োকবলমা অথ নিতক োেই ীমাব থােক না।
াং ৃ িতক জগতেকও াাজযবাদী
িবায়ন দানভােব পভািবত করেছ।
ােথ পভািবত করেছ আমােদর োদের ব ু িজীিব মহল োক।
ৈতির করেছ আমােদর
“ “
োদে তােদর ই ু ীল োগাি এবং তােদর ম ু খ োঢেক িদে োমিক এবং অিত বামার ম ু েখা িদেয়।
মািক ন
োদ উত উৎাদনীল োদ
,
ো ব িকছ ু র উৎাদেনই িবের বাজার দখেলর ীেষ ।
“ “
তার মেধয ওনারা ওিিনয়ান
বা জনমত
,
অথ াৎ োদের মান ু েষর িন োবাধব ু ি
,
িচা
-
োচতনা িবকাের ব দািয় হােত ত ু েল িনেয়েছন।
পেতযকিট োদে জনমত ৈতির করার মহান ািয় াাজযবাদী ি ব ৃ ক ু িগত করার োচায় আেছ।
িবায়েনর মানিবক ম ু খ
“
িবায়েনর মানিবক ম ু খ বা
Globalization with a Human Face
” “
বা
Millennium Goal
“
এর দ ন পচার করেত
বযােঙর ছাতার মতন জ িনে এক এন িজ ও।
এেদর কাজই হে
,
ত ৃ তীয় িবের াধারণ নীিিড়ত
,
িবায়েনর
ারা োািষত োনীর োাধ পমণ করা এবং োণী ংাম ও িবোভ হেত এেদর িবম ু খ ও া করা।
এরা ািয়
হকাের পচার করেছ ো মান ু েষর দ ু ঃখয
,
ক পমন করেত াাজযবাদী িবায়েনর পবারা কেতাটা উদীব এবং
তাই অথ নিতক বা রাজনিতক ংােম িগেয় োকােনা লাভ োনই ।
মান ু েষর ক
,
দ ু ঃখয লাঘব করেত াের একমা এই
এন িজ ও িল।
বজািতক কে ােরট ংসা
(
উল উদাহারণ িহেেব িবল োগট ফাউেন া
)
তােদর োািষত
লাভযংের একিট োছাট অং এই এন িজ ও মারফত িকছ ু
-
িমছ ু খরচা কের পমাণ করেত চাইেছ ো াাজযবাদী
িবায়েনর কতটা মহাঘ এবং তােদর ৃ পচার মাধযম কতটা াধীন ও িনরেয।
োনী িবভ মােজ োকউ োনী
িনরেয নয়।
“”
এই িনরেযতার ম ু েখাের আড়ােল এই াধীন পচারমাধযম ােথ এন িজ ও িল অিরে তােদর
রাজনিতক উেয চিরতাথ করেছ এবং পভ ু ত ি ল ু ন করেছ ।
মজীিব ব াধারণেক তােদর োনী ংাম
োথেক িবম ূখ করার পেচা।
“” “”
এই াধীন ও িনরেয পচারমাধযেমর আেরকিট কাজ হেলা নানান োদের আভযরীন
রা বযাবসায় নাক গলােনা।
িত িচেনর িংিজয়াং পেদে হান এবং উইঘ ু র দােয়র মেধয াদািয়ক উািন
দাতা িহেেব এই পচারমাধযেমর ভ ূ িমকা মারাক রকেমর ূণ।
মািকন াাজযবাদ ওনােদর োদের একিট
“”
তথাকিথত গনতাীক ংসা
(
NED National Endowment for Democracy
) “”
মাধযেম োদে োদে গনত
পিতায় িরাতা হেয় অবতরণ কেরেছন।
এই োনড আেমিরকান উইঘ ু র কংেের ভািত োরিবয়া কািদর োক েথ
উানী এবং মদত িদেয় িংিজয়াং পেদ োক িচন োথেক আলাদা করার োচা করেছ।
অিরে মািক ন োগােয়া ংসা
ি আই এ েথ তৎর।
উেয একটাই িংিজয়াং পেদেক আলাদা রা কের
,
িচন োক অথ নিতক ভােব দ ূ ব ল
করা।
এবং কাজাখাান
,
ত ু ে িনসান িিময়া ইতযািদ রা োথেক োতেলর দখল কােয়ম করা।
এই হে পচারমাধযেমর
িনরেযতার উদাহারণ।
“ ”
িঠক এরকমই এন িজ ও ও পচার মাধযেমর োহট কযােেনর মাধযেম মাচ ২০০৮ ােল লাা
“”
োত িমন িবব
,
বাম া
- “ ”
মায়াাের োগয়া িবব
, ‘
ু েগাািভয়ায় ব ু লেডাজার
- ’
িবব
, ‘
জিজ য়ায় োগালা
-’
িবব
,
২০০৪
-
০৫ ােল ইউেেন কমলা িবব
, ‘
২০০৫ ােল িকিগ ােন িটউিল
- ’
িবব ইতযািদ নােম ষড়
হেয়েছ।
ু িজবাদী িবায়ন
ু িজবাদী িবায়ন বা াাজযবাদী াক োগাির ম ূ ল দ ন হেলা ম ু নাফা
,
আেরা লাভ।
োই লাভ করার িবজয় রথ তােদর
চািলেয় িনেয় োেতই হেব।
ো কেরই োহাক।
োেকােনা োদের মজীিব
,
মজ ু র োনী এই ূ িজবাদী বযাবসােত বেথেক
অথ নিতক ের িনেিত
,
মারাক রকম োািষত।
িক োই লােভর ফান ু োফালাবার জেনয দরকার এই নীচ ু
োনীর মান ু েষর ওর আেরা নীিড়ন।
াাজযবাদী িবায়ন এর এই ম ূ ল দ ন োক পচার করার জেনয দরকার তাই
নানান ংবাদমাধযম
,
পচার
,
পী িমিডয়া
,
দ ূ রদ ন
,
ইারেনট
,
গ ইতযািদ।
উৎাদন উােয়র ৈবিবক িরবত ন
ঘটােনা হয়
,
ােথ ঘটােনা হয় তথয
- “”
প ু িেত মারাক বা একভােব বলেত োগেল ংাক অগিত।
ংাক
োকন
?
কারণ এই তথয প ু ির অগিত ঘটােনা হয়
,
ূ িজবাদী অথ নীিতর অভযের অবসীত ট োথেক ম ু ি াবার
জেনয।
এই অগিত ৃ জনীল কখনই নয়।
কারন তা বযাবহািরত হয় আেরা তী োাষন এর তািগেদ।
আেরা ম ু নাফার
তািগেদ।
এই ম ু নাফার করার রথ হেয় োগেল
,
ূ িজবাদী বযবসার ােথ তার মািলকব ৃ ের তন ও ং অবধািরত।
এই তথয প ু ির অগিত ঘটােত িগেয় এবং ঘটাবার র
,
চেল পক ৃ িত ার এক অং মান ু ষ
,
তার ওর চেল িনম ম
োাষন।
পক ৃ িতর দ িলেক িনদ য় ভােব িনংেড় িনেয় তােক িরবত ন করা হয় ডলাের।
পাক ৃ িতক িনয়ম বা বযাবসা
নানান িদক িদেয় েট েড় এই ভারামযহীন োাষেণ ।
পাক ৃ িতক িনয়ম িল িবগেড় ায়।
চলেত থােক মারাক
রকম পাক ৃ িতক িব য়।
াাজযবাদী িবায়েনর ম ু ল দ ন ম ু নাফা এবং আরও ম ু নাফা োক তাই ু িনিত করার জেনয
অবলন করা হয় উত তথয
-
প ু ির াহায উত ও িালী পচারমাধযেমর ভ ূ িমকা ো োকােনা োদের ীমানা মােন
না
,
লি ূ িজর অবাধ চলাচেলর ােথ এই পচারমাধযেমর অতয ততার ােথ অবাধ চলাচেলর তাই দরকার হেয়
েড়
,
তা ো ছাােনা িনউজ িপ োহাক বা ইারেনট
,
গ বা িটিভ চযােনল িল।
এই মাধযম িলর ঘােড় োদওয়া
থােক বরকমই ািয়।
তা ো োেকােনা রাজনিতক িবষেয় ওিিনয়ান ৈতির কের মান ু েষর ামেন িরেবন করা
অথবা নানান বামী িবনেনর তািগেদ িবযান
(
ক ু িচকর হেল আেরা ভােলা
--
িচা োনই তার জেনয ম ু খ খ ু েল
বে আেছ হায়ক বজািতক এয়াড এেজী
)
মাধযেম মান ু েষর মেধয োমাহ ৃ ি করা অথবা চরম ক ু িচকর
,
িহং বা
ইিতহা িবক ৃ ত কের াাজযবাদী
(
মািকন োদবদ ূ ত বা এয়াকান িহেরা ইতযািদ
) “ “
আেমিরকার পয়াে য়তান
কিমউিন িনধেনর গাকাের িচ পদ েনর মাধযেম মান ু েষর মেনর ু র পাক ৃ িতক গঠন োক
-
ম ূ েল ং করা।
,
মান ু ষেক িবা করা।
ু খী
-
ু র বাংলােদ
াধীন বাংলােদের গিব ত মান ু েষরা এক রোত অিতম কের ও জন হারােনার োবদনােক ােত োফেল অর হেত
োচেয়েছ৷ লয িছল ু খী
-
ু র বাংলােদ৷ োখােন ৎ ও োাগয মান ু ষরা ােব পায সান৷ দািরযম ু ও মানিবক
মাজ িনিম ত হেব৷ মান ু ষ োভদােভদ ভ ু েল ু ােন পীত হেব৷ অথচ পতযাার পাি ঘেটিন৷ মাজ োদেহর রেরে
িব ৃ ত হেয়েছ দ ু ন ীিত৷ জািত পতযািত গনবয োথেক এখন অেনক দ ূ ের৷ মানিবকতানয োনিতবাচক ম ূ লযেবাধ ারা
আমােদরপা
তযিহক জীবেনিবিভ পকার ম ূ লযেবােধর অবসানিবেশষণ
-
2
-
আা হেয়েছ বনাময় তাণয৷ োনায় আি
,
লাভ ও োলােভর ীমাহীন াথ া িহাব
,
ং ৃ িতর নােম ৈনিতক
লেনর আান
,
োদেপমহীন জীবনাচরণ এবং োদমাত ৃ কােক অবেহলা ও উো কের ম ৃ ির পতযাায় োদতযােগর
পবণতাই পবল হেয়েছ৷ মান ু েষর পিত মান ু েষর ো দািয় বা কতবয তা ালন না করাই োন হেয় উেঠেছ াভািবক৷
িক োকন আমরা এমন ভাঙেনর ম ু েখাম ু িখ এে দ ঁ াড়ালাম
?
উর
,
আমরা ৈনিতকভােব কাময ু দ ৃ ঢ় অবসােন োনই৷
আমরা কলযাণ ও ু েরর াধনায় িনেবিদত হইিন৷ আমরা োয়র ভাবনায় থাথ মেনাোগী হইিন৷ এ অবসা োথেক
উরণ পেয়াজন৷
মানিবক নত ু ন পজ
ব ের দ ু ন ীিতর করতলগত হেয় োদের দ িনঃেষ হে৷ দ ু ন ীিতেত িনমিত োদেপমহীন িকছ ু বযির পভােব দ ু ন ীিতর
পািতািনকীকরেণর থ ধের এখন তার ামািজকীকরণ হেয়েছ৷ হতাা তাণয ধািবত হে িবাির েথ৷
ামািজক ও ামিক ভাবনার িরবেত বযির মেধয িবিতােবাধ ৈতির হে৷ এ অবসায় পেয়াজন ভব ু ি
,
ৎ
,
োদেপিমক
,
ৈনিতকতা মানিবক মান ু েষর ঐকযব পেচা
,
া জািতর জীবেন অেধাগিতেক োরাধ করেত
াের৷ এজনয একিট ািব ক ও দীঘ েময়াদী ামািজক আোলন পেয়াজন৷ এ আোলন োদেক উহার োদেব একিট
ৎ
,
োদেপিমক
,
ৈনিতকতােবাধ
,
ম ু ব ু ি
,
িবানমন
,
অাদািয়ক
,
ৈনিতক ও মানিবক নত ু ন পজ৷
ূ েব া তয ীকার কের িনেয় বলেত চাই আমরা হতা নই৷ আমরা ু স ও ু রভােব ব ঁ াচেত চাই৷ ম ূ লযেবােধর
অভাবেহত ু ম ু ম ূ ষ মানিবকতা রা করার জনয আমরা ংাম করেত চাই৷ আমরা নীিত
,
ৈনিতকতা
,
ম ূ লযেবাধ
,
মানিবকতা ও োদেপেম উু হেত চাই৷ আমরা একিট পজ িনম াণ করেত চাই
,
ারা োয়ম ূ লযেবাধ হেব এবং
ম ৃ বাংলােদ রায় ূণ ভ ূ িমকা রাখেব৷ আমরা একিট ম ু ব ু ি
,
েচতন
,
ৎ
,
োদেপিমক ও মানিবক
দ ৃ ি নত ু ন পজ গেড় ত ু লেত চাই৷
জীবনমান উয়েনর জেনয েচ
ৃ িথবীেত দা েণর র োথেকই মান ু ষ োব ঁ েচ থাকার জেনয ও জীবনমান উয়েনর জেনয েচ হেয়েছ ৷ এ ৃ িথবীেক বীভ ূ ত
করার ও পক ৃ িতেক জয় কের এেক মান ু েষর কলযােণ আেরাভােলাভােব বযবহার করার লেযই ক ৃ িষ ও ি
-
িববেলা
ংঘিটত হেয়িছল ৷ বত মােনউয়েন পাথিমক ােয় রেয়েছ এমন ব োদ বা োত োদেলােত উয়ন
িনেয়অেনক কথাবাত া হে ৷ আজকাল উয়ন িবিভ িরকনা ও নীিতমালার ম ূ ল লেযিরণত হেয়েছ ৷ িক
উয়ন বলেত িক োবাঝায় এবং োকান োকান মানদ বা দ ৃ িভিঙরিভিেত তা খ ু ব ত অজ ন করা ব
?
উয়ন
,
পব ৃ ি
,
অগিত
-
এ েলাপায়ই িবের রাজনিতক ও অথ নিতক ংা োলখােলিখ বা আেলাচনায়
বযাকভােববযবত হে৷ অিধকাং অথ নিতক গেবষণায় এ েলা অেনকটা মাথ ক িহেেবাাাি
বযবত হয়৷ পব ৃ ি এবং উয়ন এ দ ু ই ের মেধয াথ কয রেয়েছ বেলেকােনা োকােনা অথ নীিতিবদ মেন কেরন৷ পব ৃ ি
বলেত অিধকাং োেই অথ নিতক ওিরমাণগত িকছ ু চািলকাি বা মানদেক োবাঝােনা হয় ৷ োমন
,
মাথািছ ু
আয়
,
গড় জাতীয়আয় বা উৎাদন ইতযািদ৷ অনযিদেক উয়ন বলেত এইব অথ নিতক ূ চেকর অবসা
িবেবচনারাাাি অবকাঠােমাগত িরবতনেকও িবেবচনা করা হয়৷ অনয কথায় উয়েনর িরিধ আেরাবযাক এবং
উয়ন পিয়ার রেয়েছ বমািক িদক বা িবভাগ৷ একদল অথ নীিতিবদ মেনকেরন
,
েদর ু ষম ও নযায বন
,
দাির িবেমাচন
,
িচিকৎা ও াসযিরিসিত
,
কািখত িা বা পিণ
,
কম ংসান ৃ ি
,
মানব ও পাক ৃ িতকেদর
থাথ বযবহার এবং জনকলযাণ
-
এবই হেলা উয়েনর পধান িকছ ু ূ চক৷ িবিঅথ নীিতিবদ মাইেকল টডােরা
বেলেছন
,
অথ নিতক উয়ন হেলা মােজর কল েরর মান ু েষর জীবনমােনর উয়ন৷
োটকই অথ নিতক উয়ন
গত কেয়ক দক ধের
''
োটকই অথ নিতক উয়ন
"
িট আজ ািতক অঙেনবযাক মাায় বযবত হে৷ োটকই উয়েনর
মথ করা িরেব ংরণেক অথ নিতকউয়েনর অিবেচছদয অং এবং উয়ন পিয়ায় িরেব রার িবষয়িটও
াওয়াউিচত বেল মেন কেরন৷ অনয কথায় তােদর মেত
,
উয়েনর ূ চক িহেেব অথ নিতক ও ামািজকিদকেলা ছাড়াও
িরেব ংরণেকও োদয়া উিচত৷ কারণ ো উয়েন িরেবংরণ
,
পাক ৃ িতক দ এবং পাক ৃ িতক অনযানয িেক
োদয়া হয় না
,
দীঘ েময়ােদ োই উয়েনর কা কারীতা থােক না৷ আর এ অবসায় উয়ন োটকই হয় না৷আবার অেনক
িবেষ উয়ন বলেত অথ নিতক োে অগিত অজ ন ছাড়াও াং ৃ িতকেে অগিত অজ নেকও উয়েনর অনযতম
লয বেল মেন কেরন৷ কারণ
,
অথ নিতকম ৃ ি ও াং ৃ িতক অগিত একইােথ ঘটেল উয়ন ও ৈনিতকতা বা
ম ূ লযেবাধেলারমেধয এক ধরেনর ারিরক ক ৃ ি হয়৷ অথ াৎ তােদর মেত
,
পেতযক জািতাং ৃ িতক উয়েনর োে
তার জাতীয় ও ধম ীয় ম ূ লযেবাধ অন ু ায়ী অর হেবিমা োদেলার বা উত োদেলার ং ৃ িত অন ু ায়ী নয়৷
অথ নিতক ম ূ লযেবােধ ইলােমর দ ৃ ি
উয়ন েক ধম ীয় িচাম ু িবিভ ঘরাণার দ ৃ িভিঙ িনেয় আেলাচনার র এবার আমরা িব ধম ইলােমর দ ৃ িেত উয়ন
বলেত িক োবাঝায় তা িনেয় আেলাচনা করেবা৷ ইলাম ধম এমন এক ধম ামান ু েষর ব ধরেনর চািহদার বযাাের ািব ক বা
ূণ াঙ দ ৃ িভিঙ োাষণ কের৷ তাইইলাম উয়নেকও তার দ ৃ িীমার বাইের সান োদয় িন৷ ইলােমর উয়ন দ ৃ িভিঙিবজগেত
মান ু েষর অবসান
,
এ ৃ িথবীেত মান ু েষর জীবেনর উেয এবং দ ু িনয়ার ু োগ ু িবধা বা োনয়ামত োভাগ েক ইলােমর
দ ৃ িভিঙ োথেক উ ু ত৷ ইলামী নীিতমালাবা িার িদেক দ ৃ ি িদেল োদখা ােব এ িায় রকার ও মােজর অথ নিতক
আচরণ বাতৎরতা এবং ামািজক িরেবেক এমনভােব িবনয করা হেয়েছ ো এর ফেল োটকই ও কািখতঅথ নিতক
উয়ন অিজ ত হয়৷ আর তা ইলামী মােজর উচচতর লযেলা অজ েনর জেনযইঅিজ ত হেয় থােক৷ এখােন মেন রাখা
আমােদরপা
তযিহক জীবেনিবিভ পকার ম ূ লযেবােধর অবসানিবেশষণ
-
3
-
No comments:
Post a Comment