ম   ূ লযেবাধ ছাড়া োকান িকছ   ু ম   ূ লযবান হয় না।
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
  
  
    
      
  
  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
  
  
    
      
  
  
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
  
  
    
      
  
  
 ামািজক ম   ূ লযেবাধ ং   ৃ িতর অগ   ত িবষয় 
।
 তাই ামািজক ম   ূ লযেবােধর ব   ঙ 
 াং   ৃ িতক ম   ূ লযেবাধও অেনক োে াে ায় 
।
 ম   ূ লযেবােধর াে ো র ধারণ কের 
,
 ং   ৃ িতক ো র ধারণ করেত বাধয।
 ম   ূ লযেবােধর ধরাব   ঁ াধা োকােনা থ োনই 
।
 ং   ৃ িতর আইল োবেয়ই তােক থ চলেত হয় 
।
 বত ম   ূ লযেবাধ ও ং   ৃ িত অঙািঙ জিড়ত।
 ম   ূ লযেবাধ োেহতু ং   ৃ িতরই এক ভাং 
,
োেহতু ং   ৃ িতহীন ম   ূ লযেবােধর কথা িচা করা ায় না।
 আমরা বিল 
,
 আজেক অেনক 
োেই ম   ূ লযেবাধ কেম োগেছ িকংবা আেগর মেতা ো ম   ূ লযেবাধ োনই 
।
এেে আমরা অং   ৃ িতেকই দায়ী কির 
।
 কারণ োদে 
 িকংবা মােজ অং   ৃ িত আমদািনর ফেল আমােদর ম   ূ লযেবােধ োহাে  ঁ াচট খায় িকংবা িচড় ধের।
এিট মাজ োদ ও রাের 
োে োমন তয 
,
োতমিন ধম    ীয় ম   ূ লযেবােধর োেও।
 ম   ূ লযেবাধ নানা কারেণই িব    হয় োমন অথ   নীিত 
,
 রানীিত 
,
 রাজনীিত 
,
 ামািজক অিসরতা 
,
 অং   ৃ িত 
,
 আবহাওয়া 
,
ঋত   ু 
িরবতন 
,
 ইিতহা 
-
ঐিতহয 
,
 ি 
-
 ঙীত 
,
 ািহতয 
,
 ভাষা ইতযািদ 
।
 মােজ রােই অথ নীিত ও রাজনীিতেত ম   ূ লযেবাধ পভাব োফেল।
ো োকােনা োে অবয় োদখা িদেলই ম   ূ লযেবােধর অবচয় 
(
 উবঢ়ৎরষরধঃব 
)
 হয় 
।
 ম   ূ লযেবােধ ধ নােম 
।
 আমরা এ ধরেনর 
িরেবে    ু  র এবং    ু     ু ম   ূ লযেবাধ িনেয় বা করেত াির না 
।
 বা করাও ব নয়।
 ম   ূ লযেবাধ 
'
 মানব 
'
পক   ৃ িতর ােথ 
'
 ইক 
'
পতযয়    ু   হেয় গিব   ত হয় 
'
 মানিবক 
'
 িট 
। আবার 
 মানব িটেক পক   ৃ িত ও পতযেয় ভােল াই 
 মন   ু 
+
 অ 
(
 
)
।
 অথ   াৎ মানিবক 
 িটর ম   ূ ল িবেষণ করেল তার ভাবাথ   আমরা ব   ু  ঝেত াির 
।
 আর মানিবক 
 িটর াে খন 
 ম   ূ লযেবাধ িট বে তখন তা নত   ু  ন অথ      ৃ জন কের 
। ঐ
 েয়র মেধয ততা 
,
 নযায়রায়ণতা 
,
 তযবাদীতা 
,
 হনীলতা 
,
 দািয়েবাধ 
,
 কত   বযেবাধ ইতযািদ    ু  ক   ু  মার ণাবিলর ময় রেয়েছ 
।
 িক দ   ু ঃেখর িবষয় 
,
 আমােদর মাজ োথেক 
,
োদ োথেক এই 
 মানিবক ম   ূ লযেবাধ োন িবল   ু  হেত বেেছ।
 অেনক িদন আেগ ভাব কিব োগািব দা বেলেছন 
, '
 বাািল মান   ু  ষ িদ োপত 
 কাের 
 কয়।
'
 রবীনাথ ঠাক   ু  র বেলেছন 
, '
 াতেকািট ােনের োহ ম   ু  
 জননী 
/
োরেখছ বাািল কের 
,
 মান   ু  ষ কর িন।
'
 অথ   াৎ ো িজিনের 
 অভােব কিব োাভ 
 জড়ােনা কে বাািলেক মান   ু  ষ বলেত ােরনিন তা হে মানিবক ম   ূ লযেবাধ 
। িবেবক 
 বিজ   ত 
,
 ম   ূ লযেবাধহীন 
 মান   ু  ষ বেদে 
,
 ব জািতর মেধযই কম োবি আেছ 
। বাািল 
 জািতর মেধয ো ংখযাটা একট   ু োবি 
।
 নইেল োদের বা জািতর 
 আজ এই ম   ু  ম   ূ ষ   ু  
 দা হেতা না 
।
 মানিবক ম   ূ লযেবােধর চচ   াই াের মান   ু  ষেক িতযকােরর মান   ু  ষ হেত 
 াহায করেত 
।
 বািহযক োৗে   র 
িরচ ার াাাি অেরর 
োৗে রও িরচ া করা উিচত 
।
 জাত মানিবক ম   ূ লযেবাধ  মান   ু  ষ 
 কখনও অনযায় করেত 
াের না 
,
 কখনও তার ারা অেরর িত হেত াের না।
 িবেবকেক ঙী কের ো    ু  েবাধ ৈতির হয় 
,
 তা ারা মান   ু  ষ ভ   ু  ল েথ 
িরচািলত 
 হেত াের না 
।
 তাই পেতযেকর উিচত মানিবক ম   ূ লযেবােধর চচ   া করা 
।
 তেবই বদেল 
 ােব জািত 
,
 বদেল ােব োদ।
 অথ   নিতক 
 ম   ূ লযেবাধ 
 াধারণ অেথ  
,
 আমরা োই িজিনের আিথ   ক ম   ূ লয আেছ বেল িবেবচনা কির 
,
 ার িবিনমেয় অথ  াওয়া ায় 
। ূণ   িবষয়িট 
 িবেশষণ করেল 
,
 তা গ   ূ ঢ় তাৎ   উলি করা ায় 
। এখােন লণীয় 
,
 আমরা অথ   েক বা বেক তার িনজেণর জনয আিথ   ক 
 ম   ূ লয িবেবচনা কির না 
। োেহত   ু োকান অথ   বা ব ামী আমােদর আন পদােন ম 
,
 তাই তােদর আমরা আিথ   ক 
 ম   ূ লয িহেেব িবেবচনা কির 
,
 অথ াৎ অেথ র বা ব ামীর জীবেনর ংেঙ বা জীবন উেভােগর ােথ ং   ু   বেলই তার 
 আিথ ক ম   ূ লয বতমান 
। তাই বজগেতর েঙ আনান   ু  ভ   ূ িতর ংোজেনর জনয উ   ু   পিেনর পেয়াজন। িরকিত িা 
 উেভাগয বামীর েঙ বযিগত আনান   ু  ভ   ূ িতর ংোজন ঘিটেয় বযিজীবেন অথ   নিতক ম   ূ লযেবাধ জাত করেত াের।
 আমােদর পতযিহক জীবেন ামািজক ম   ূ লযেবােধর অবসান 
   ু   ঁ িজবাদী অথ   নিতক িবকাের ব   েষ র াাজযবাদ োদে োদে িবার কেরেছ।
এখন োদে 
-
োদে অথ   নিতক 
,
 রাজনিতক 
,
 তার াব   েভৗমেতযর 
,
 ামািজক ম   ূ লযেবাধ িনয়েণর জেনয আর    ু   
-
    ু   োখলার দরকার োনই।
 ঠাা    ু  ের র 
,
োািভেয়ত োদে এবং    ূ ব   ইউেরাের োদ েলােত মাজতািক বযাবসার তেনর ফেল 
,
 মািক   ন রা এক োমর 
 িবায়েনর কাজ খ   ু  ব ত গিতেত  কের িদেয়েছ।
োদে োদে চলেছ বাজার দখেলর কাজ।
 আর এই    ােয় 
 াাজযবাদ িবােরর িব হায়ক ব  াী বজািতক োভাগবাদী দ   েনর ধারক ও বাহক পচ িালী 
 ংবাদমাধযম বা পচারমাধযম।
োদের াধারণ মান   ু  ষ 
, “ ”
 ব   ু  জ   ু   য়া ংবাদমাধযেমর মযান   ু  ফযাকচািরং কনে বা 
opinion
”
 
 
 
 
এর ক   ৃায় িবা ও োচতনা িবকাে িদক হেয় 
,
গঠনম   ু  লক িরবত   ন এর ােথ ংাক িরবত   েনর রাা িলেয় 
োফেলেছ ।
 িবায়েণর আমণ োকবলমা অথ   নিতক োেই ীমাব থােক না।
 াং   ৃ িতক জগতেকও াাজযবাদী 
 িবায়ন দানভােব পভািবত করেছ।
 ােথ পভািবত করেছ আমােদর োদের ব   ু  িজীিব মহল োক।
ৈতির করেছ আমােদর 
 “ “
োদে তােদর ই    ু  ীল োগাি এবং তােদর ম   ু খ োঢেক িদে োমিক এবং অিত বামার ম   ু  েখা িদেয়।
 মািক   ন 
োদ উত উৎাদনীল োদ 
,
ো ব িকছ   ু  র উৎাদেনই িবের বাজার দখেলর ীেষ  ।
“ “
 তার মেধয ওনারা ওিিনয়ান 
 বা জনমত 
,
 অথ   াৎ োদের মান   ু  েষর িন োবাধব   ু  ি 
,
 িচা 
-
োচতনা িবকাের ব দািয় হােত ত   ু  েল িনেয়েছন।
পেতযকিট োদে জনমত ৈতির করার মহান ািয় াাজযবাদী ি ব   ৃ  ক   ু  িগত করার োচায় আেছ।
 িবায়েনর মানিবক ম   ু খ 
“
 িবায়েনর মানিবক ম   ু খ বা 
Globalization with a Human Face
” “
 বা 
Millennium Goal
“
এর দ   ন পচার করেত 
 বযােঙর ছাতার মতন জ িনে এক  এন িজ ও।
এেদর কাজই হে 
,
 ত   ৃ তীয় িবের াধারণ নীিিড়ত 
,
 িবায়েনর 
 ারা োািষত োনীর োাধ পমণ করা এবং োণী ংাম ও িবোভ হেত এেদর িবম   ু খ ও া করা।
এরা ািয় 
 হকাের পচার করেছ ো মান   ু  েষর দ   ু ঃখয 
,
 ক পমন করেত াাজযবাদী িবায়েনর পবারা কেতাটা উদীব এবং
 তাই অথ   নিতক বা রাজনিতক ংােম িগেয় োকােনা লাভ োনই ।
 মান   ু  েষর ক 
,
 দ   ু ঃখয লাঘব করেত াের একমা এই 
এন িজ ও িল।
 বজািতক কে   ােরট ংসা 
(
 উল উদাহারণ িহেেব িবল োগট ফাউেন া 
)
 তােদর োািষত 
 লাভযংের একিট োছাট অং এই এন িজ ও মারফত িকছ   ু 
-
 িমছ   ু খরচা কের পমাণ করেত চাইেছ ো াাজযবাদী 
 িবায়েনর  কতটা মহাঘ  এবং তােদর    ৃ  পচার মাধযম কতটা াধীন ও িনরেয।
োনী িবভ মােজ োকউ োনী 
 িনরেয নয়।
“”
এই িনরেযতার ম   ু  েখাের আড়ােল এই াধীন পচারমাধযম ােথ এন িজ ও িল অিরে তােদর 
 রাজনিতক উেয চিরতাথ   করেছ এবং পভ   ু  ত ি ল   ু  ন করেছ ।
 মজীিব ব   াধারণেক তােদর োনী ংাম 
োথেক িবম   ূখ করার পেচা।
“” “”
এই াধীন ও িনরেয পচারমাধযেমর আেরকিট কাজ হেলা নানান োদের আভযরীন 
 রা বযাবসায় নাক গলােনা।
 িত িচেনর িংিজয়াং পেদে হান এবং উইঘ   ু  র দােয়র মেধয াদািয়ক উািন 
 দাতা িহেেব এই পচারমাধযেমর ভ   ূ িমকা মারাক রকেমর    ূণ।
 মািকন াাজযবাদ ওনােদর োদের একিট 
 “”
 তথাকিথত গনতাীক ংসা 
(
NED National Endowment for Democracy
) “”
 মাধযেম োদে োদে গনত 
পিতায় িরাতা হেয় অবতরণ কেরেছন।
এই োনড আেমিরকান উইঘ   ু  র কংেের ভািত োরিবয়া কািদর োক েথ 
 উানী এবং মদত িদেয় িংিজয়াং পেদ োক িচন োথেক আলাদা করার োচা করেছ।
 অিরে মািক   ন োগােয়া ংসা 
 ি আই এ েথ তৎর।
 উেয একটাই িংিজয়াং পেদেক আলাদা রা কের 
,
 িচন োক অথ   নিতক ভােব দ   ূ ব   ল 
 করা।
এবং কাজাখাান 
,
 ত   ু  ে িনসান িিময়া ইতযািদ রা োথেক োতেলর দখল কােয়ম করা।
এই হে পচারমাধযেমর 
 িনরেযতার উদাহারণ।
“ ”
 িঠক এরকমই এন িজ ও ও পচার মাধযেমর োহট কযােেনর মাধযেম মাচ  ২০০৮ ােল লাা 
 “”
োত িমন িবব 
,
 বাম   া 
- “ ”
 মায়াাের োগয়া িবব 
, ‘
    ু  েগাািভয়ায় ব   ু  লেডাজার 
- ’
 িবব 
, ‘
 জিজ   য়ায় োগালা 
-’
 িবব 
,
২০০৪
-
০৫ ােল ইউেেন কমলা িবব 
, ‘
২০০৫ ােল িকিগ   ােন িটউিল 
- ’
 িবব ইতযািদ নােম ষড় 
 হেয়েছ।
   ু  িজবাদী িবায়ন 
   ু  িজবাদী িবায়ন বা াাজযবাদী াক োগাির ম   ূ ল দ   ন হেলা ম   ু  নাফা 
,
 আেরা লাভ।
োই লাভ করার িবজয় রথ তােদর 
 চািলেয় িনেয় োেতই হেব।
ো কেরই োহাক।
োেকােনা োদের মজীিব 
,
 মজ   ু  র োনী এই    ূ িজবাদী বযাবসােত বেথেক 
 অথ   নিতক ের িনেিত 
,
 মারাক রকম োািষত।
 িক োই লােভর ফান   ু   োফালাবার জেনয দরকার এই নীচ   ু 
োনীর মান   ু  েষর ওর আেরা নীিড়ন।
 াাজযবাদী িবায়ন এর এই ম   ূ ল দ ন োক পচার করার জেনয দরকার তাই 
 নানান ংবাদমাধযম 
,
পচার 
,
পী িমিডয়া 
,
 দ   ূ রদ   ন 
,
 ইারেনট 
,
 গ ইতযািদ।
 উৎাদন উােয়র ৈবিবক িরবত   ন 
 ঘটােনা হয় 
,
 ােথ ঘটােনা হয় তথয 
- “”
প   ু  িেত মারাক বা একভােব বলেত োগেল ংাক অগিত।
ংাক 
োকন 
?
 কারণ এই তথয প   ু  ির অগিত ঘটােনা হয় 
,
   ূ িজবাদী অথ   নীিতর অভযের অবসীত ট োথেক ম   ু  ি াবার 
 জেনয।
এই অগিত    ৃ জনীল কখনই নয়।
 কারন তা বযাবহািরত হয় আেরা তী োাষন এর তািগেদ।
 আেরা ম   ু  নাফার 
 তািগেদ।
এই ম   ু  নাফার করার রথ  হেয় োগেল 
,
   ূ িজবাদী বযবসার ােথ তার মািলকব   ৃ ের তন ও ং অবধািরত।
এই তথয প   ু  ির অগিত ঘটােত িগেয় এবং ঘটাবার র 
,
 চেল পক   ৃ িত ার এক অং মান   ু  ষ 
,
 তার ওর চেল িনম   ম 
োাষন।
পক   ৃ িতর দ িলেক িনদ   য় ভােব িনংেড় িনেয় তােক িরবত   ন করা হয় ডলাের।
পাক   ৃ িতক িনয়ম বা বযাবসা 
 নানান িদক িদেয় েট েড় এই ভারামযহীন োাষেণ ।
পাক   ৃ িতক িনয়ম িল িবগেড় ায়।
 চলেত থােক মারাক 
 রকম পাক   ৃ িতক িব   য়।
 াাজযবাদী িবায়েনর ম   ু  ল দ   ন ম   ু  নাফা এবং আরও ম   ু  নাফা োক তাই    ু  িনিত করার জেনয 
 অবলন করা হয় উত তথয 
-
প   ু  ির াহায উত ও িালী পচারমাধযেমর ভ   ূ িমকা ো োকােনা োদের ীমানা মােন 
 না 
,
 লি    ূ িজর অবাধ চলাচেলর ােথ এই পচারমাধযেমর অতয ততার ােথ অবাধ চলাচেলর তাই দরকার হেয় 
েড় 
,
 তা ো ছাােনা িনউজ িপ োহাক বা ইারেনট 
,
 গ বা িটিভ চযােনল িল।
এই মাধযম িলর ঘােড় োদওয়া 
থােক বরকমই ািয়।
 তা ো োেকােনা রাজনিতক িবষেয় ওিিনয়ান ৈতির কের মান   ু  েষর ামেন িরেবন করা 
 অথবা নানান বামী িবনেনর তািগেদ িবযান 
(
 ক   ু  িচকর হেল আেরা ভােলা 
--
 িচা োনই তার জেনয ম   ু খ খ   ু  েল 
 বে আেছ হায়ক বজািতক এয়াড এেজী 
)
 মাধযেম মান   ু  েষর মেধয োমাহ    ৃ ি করা অথবা চরম ক   ু  িচকর 
,
 িহং বা 
 ইিতহা িবক   ৃ ত কের াাজযবাদী 
(
 মািকন োদবদ   ূ ত বা এয়াকান িহেরা ইতযািদ 
) “ “
 আেমিরকার পয়াে য়তান 
 কিমউিন িনধেনর গাকাের িচ পদ   েনর মাধযেম মান   ু  েষর মেনর    ু  র পাক   ৃ িতক গঠন োক  
-
 ম   ূ েল ং করা।
,
 মান   ু  ষেক িবা করা।
    ু খী 
-
    ু  র বাংলােদ 
 াধীন বাংলােদের গিব   ত মান   ু  েষরা এক রোত অিতম কের ও জন হারােনার োবদনােক ােত োফেল অর হেত 
োচেয়েছ৷ লয িছল    ু খী 
-
    ু  র বাংলােদ৷ োখােন ৎ ও োাগয মান   ু  ষরা ােব পায সান৷ দািরযম   ু   ও মানিবক 
 মাজ িনিম   ত হেব৷ মান   ু  ষ োভদােভদ ভ   ু  েল    ু  ােন পীত হেব৷ অথচ পতযাার পাি ঘেটিন৷ মাজ োদেহর রেরে 
 িব   ৃ ত হেয়েছ দ   ু  ন    ীিত৷ জািত পতযািত গনবয োথেক এখন অেনক দ   ূ ের৷ মানিবকতানয োনিতবাচক ম   ূ লযেবাধ ারা 
 আমােদরপা 
 তযিহক জীবেনিবিভ পকার ম   ূ লযেবােধর অবসানিবেশষণ 
-
2
-
 
 
 
 
 আা হেয়েছ বনাময় তাণয৷ োনায় আি 
,
 লাভ ও োলােভর ীমাহীন াথ   া িহাব 
,
 ং   ৃ িতর নােম ৈনিতক 
 লেনর আান 
,
োদেপমহীন জীবনাচরণ এবং োদমাত   ৃ কােক অবেহলা ও উো কের ম   ৃ ির পতযাায় োদতযােগর 
পবণতাই পবল হেয়েছ৷ মান   ু  েষর পিত মান   ু  েষর ো দািয় বা কতবয তা ালন না করাই োন হেয় উেঠেছ াভািবক৷
 িক োকন আমরা এমন ভাঙেনর ম   ু  েখাম   ু  িখ এে দ   ঁ াড়ালাম 
?
 উর 
,
 আমরা ৈনিতকভােব কাময    ু  দ   ৃ ঢ় অবসােন োনই৷
 আমরা কলযাণ ও    ু  েরর াধনায় িনেবিদত হইিন৷ আমরা োয়র ভাবনায় থাথ   মেনাোগী হইিন৷ এ অবসা োথেক 
 উরণ পেয়াজন৷
 মানিবক নত   ু  ন পজ 
 ব   ের দ   ু  ন    ীিতর করতলগত হেয় োদের দ িনঃেষ হে৷ দ   ু  ন    ীিতেত িনমিত োদেপমহীন িকছ   ু বযির পভােব দ   ু  ন    ীিতর 
পািতািনকীকরেণর থ ধের এখন তার ামািজকীকরণ হেয়েছ৷ হতাা তাণয ধািবত হে িবাির েথ৷
 ামািজক ও ামিক ভাবনার িরবেত বযির মেধয িবিতােবাধ ৈতির হে৷ এ অবসায় পেয়াজন ভব   ু  ি 
,
 ৎ
,
োদেপিমক 
,
ৈনিতকতা মানিবক মান   ু  েষর ঐকযব পেচা 
,
 া জািতর জীবেন অেধাগিতেক োরাধ করেত 
াের৷ এজনয একিট ািব   ক ও দীঘ   েময়াদী ামািজক আোলন পেয়াজন৷ এ আোলন োদেক উহার োদেব একিট 
 ৎ
,
োদেপিমক 
,
ৈনিতকতােবাধ 
,
 ম   ু  ব   ু  ি 
,
 িবানমন 
,
 অাদািয়ক 
,
ৈনিতক ও মানিবক নত   ু  ন পজ৷
   ূ েব   া তয ীকার কের িনেয় বলেত চাই আমরা হতা নই৷ আমরা    ু  স ও    ু  রভােব ব   ঁ াচেত চাই৷ ম   ূ লযেবােধর 
 অভাবেহত   ু ম   ু  ম   ূ ষ   মানিবকতা রা করার জনয আমরা ংাম করেত চাই৷ আমরা নীিত 
,
ৈনিতকতা 
,
 ম   ূ লযেবাধ 
,
 মানিবকতা ও োদেপেম উু   হেত চাই৷ আমরা একিট পজ িনম   াণ করেত চাই 
,
 ারা োয়ম   ূ লযেবাধ হেব এবং
 ম   ৃ  বাংলােদ রায়    ূণ   ভ   ূ িমকা রাখেব৷ আমরা একিট ম   ু  ব   ু  ি 
,
 েচতন 
,
 ৎ
,
োদেপিমক ও মানিবক 
 দ   ৃ ি নত   ু  ন পজ গেড় ত   ু  লেত চাই৷
 জীবনমান উয়েনর জেনয েচ 
   ৃ িথবীেত দা   েণর র োথেকই মান   ু  ষ োব   ঁ েচ থাকার জেনয ও জীবনমান উয়েনর জেনয েচ হেয়েছ ৷ এ    ৃ িথবীেক বীভ   ূ ত 
 করার ও পক   ৃ িতেক জয় কের এেক মান   ু  েষর কলযােণ আেরাভােলাভােব বযবহার করার লেযই ক   ৃ িষ ও ি 
-
 িববেলা 
 ংঘিটত হেয়িছল ৷ বত   মােনউয়েন পাথিমক    ােয় রেয়েছ এমন ব োদ বা োত োদেলােত উয়ন 
 িনেয়অেনক কথাবাত   া হে ৷ আজকাল উয়ন িবিভ িরকনা ও নীিতমালার ম   ূ ল লেযিরণত হেয়েছ ৷ িক 
 উয়ন বলেত িক োবাঝায় এবং োকান োকান মানদ বা দ   ৃ িভিঙরিভিেত তা খ   ু  ব ত অজ   ন করা ব 
?
 উয়ন 
,
পব   ৃ ি 
,
 অগিত 
-
এ েলাপায়ই িবের রাজনিতক ও অথ   নিতক ংা োলখােলিখ বা আেলাচনায় 
 বযাকভােববযবত হে৷ অিধকাং অথ   নিতক গেবষণায় এ েলা অেনকটা মাথ   ক  িহেেবাাাি 
 বযবত হয়৷ পব   ৃ ি এবং উয়ন এ দ   ু  ই ের মেধয াথ   কয রেয়েছ বেলেকােনা োকােনা অথ   নীিতিবদ মেন কেরন৷ পব   ৃ ি 
 বলেত অিধকাং োেই অথ   নিতক ওিরমাণগত িকছ   ু চািলকাি বা মানদেক োবাঝােনা হয় ৷ োমন 
,
 মাথািছ   ু 
 আয় 
,
গড় জাতীয়আয় বা উৎাদন ইতযািদ৷ অনযিদেক উয়ন বলেত এইব অথ নিতক    ূ চেকর অবসা 
 িবেবচনারাাাি অবকাঠােমাগত িরবতনেকও িবেবচনা করা হয়৷ অনয কথায় উয়েনর িরিধ আেরাবযাক এবং
 উয়ন পিয়ার রেয়েছ বমািক িদক বা িবভাগ৷ একদল অথ   নীিতিবদ মেনকেরন 
,
 েদর    ু  ষম ও নযায বন 
,
 দাির িবেমাচন 
,
 িচিকৎা ও াসযিরিসিত 
,
 কািখত িা বা পিণ 
,
 কম   ংসান    ৃ ি 
,
 মানব ও পাক   ৃ িতকেদর 
 থাথ বযবহার এবং জনকলযাণ 
-
এবই হেলা উয়েনর পধান িকছ   ু    ূ চক৷ িবিঅথ   নীিতিবদ মাইেকল টডােরা 
 বেলেছন 
,
 অথ   নিতক উয়ন হেলা মােজর কল েরর মান   ু  েষর জীবনমােনর উয়ন৷
োটকই অথ   নিতক উয়ন 
গত কেয়ক দক ধের 
''
োটকই অথ   নিতক উয়ন 
"
 িট আজ   ািতক অঙেনবযাক মাায় বযবত হে৷ োটকই উয়েনর 
 মথ   করা িরেব ংরণেক অথ   নিতকউয়েনর অিবেচছদয অং এবং উয়ন পিয়ায় িরেব রার িবষয়িটও  
াওয়াউিচত বেল মেন কেরন৷ অনয কথায় তােদর মেত 
,
 উয়েনর    ূ চক িহেেব অথ   নিতক ও ামািজকিদকেলা ছাড়াও
িরেব ংরণেকও  োদয়া উিচত৷ কারণ ো উয়েন িরেবংরণ 
,
পাক   ৃ িতক দ এবং পাক   ৃ িতক অনযানয িেক 
 োদয়া হয় না 
,
 দীঘ েময়ােদ োই উয়েনর কা কারীতা থােক না৷ আর এ অবসায় উয়ন োটকই হয় না৷আবার অেনক 
 িবেষ উয়ন বলেত অথ নিতক োে অগিত অজ ন ছাড়াও াং   ৃ িতকেে অগিত অজ নেকও উয়েনর অনযতম 
 লয বেল মেন কেরন৷ কারণ 
,
 অথ   নিতকম   ৃ ি ও াং   ৃ িতক অগিত একইােথ ঘটেল উয়ন ও ৈনিতকতা বা 
 ম   ূ লযেবাধেলারমেধয এক ধরেনর ারিরক ক     ৃ ি হয়৷ অথ   াৎ তােদর মেত 
,
পেতযক জািতাং   ৃ িতক উয়েনর োে 
 তার জাতীয় ও ধম    ীয় ম   ূ লযেবাধ অন   ু  ায়ী অর হেবিমা োদেলার বা উত োদেলার ং   ৃ িত অন   ু  ায়ী নয়৷
 অথ   নিতক ম   ূ লযেবােধ ইলােমর দ   ৃ ি 
 উয়ন েক  ধম    ীয়   িচাম   ু   িবিভ ঘরাণার দ   ৃ িভিঙ িনেয় আেলাচনার র এবার আমরা িব ধম   ইলােমর দ   ৃ িেত উয়ন 
 বলেত িক োবাঝায় তা িনেয় আেলাচনা করেবা৷ ইলাম ধম  এমন এক ধম   ামান   ু  েষর ব ধরেনর চািহদার বযাাের ািব   ক বা 
   ূণ   াঙ দ   ৃ িভিঙ োাষণ কের৷ তাইইলাম উয়নেকও তার দ   ৃ িীমার বাইের সান োদয় িন৷ ইলােমর উয়ন দ   ৃ িভিঙিবজগেত 
 মান   ু  েষর অবসান 
,
এ    ৃ িথবীেত মান   ু  েষর জীবেনর উেয এবং দ   ু  িনয়ার    ু  োগ   ু  িবধা বা োনয়ামত োভাগ েক ইলােমর 
 দ   ৃ িভিঙ োথেক উ   ু  ত৷ ইলামী নীিতমালাবা িার িদেক দ   ৃ ি িদেল োদখা ােব এ িায় রকার ও মােজর অথ   নিতক 
 আচরণ বাতৎরতা এবং ামািজক িরেবেক এমনভােব িবনয করা হেয়েছ ো এর ফেল োটকই ও কািখতঅথ   নিতক 
 উয়ন অিজ   ত হয়৷ আর তা ইলামী মােজর উচচতর লযেলা অজ   েনর জেনযইঅিজ   ত হেয় থােক৷ এখােন মেন রাখা 
 আমােদরপা 
 তযিহক জীবেনিবিভ পকার ম   ূ লযেবােধর অবসানিবেশষণ 
-
3
-
 
 
 
 
 
No comments:
Post a Comment